প্রচলিত নামাজ বনাম রাসূলুল্লাহ (সা:)- এর নামাজ(পর্ব-২)

No comments:


প্রচলিত নামাজ বনাম রাসূল (সা:) এর নামাজ(পর্ব-২)


প্রচলিত নামাজ বনাম রাসূলুল্লাহ (সা:)- এর নামাজ(পর্ব-২)



)  আমাদের সমাজে প্রচলিত  জানাযায়  সূরা  ফাতিহা  পড়া  হয়না  এটা  সহীহ  হাদীস
বিরোধী  সূরা  ফাতিহা  ছাড়া  জানাযা  হয়  না  জানাযায়  সূরা  ফাতিহা  ড়তে  হবে  তার  প্রমান:
বুখারী  ১ম খণ্ড  ১৭৮  পৃ:, আবঊ দাউদ  ২য় খণ্ড ৪৫৬  পৃ:,  নাসাঈ  ২৮১  পৃ:  ইবনে মাজাহ  ১০৮/১০৯  পৃ:
আমাদের সমাজে অনুপুস্থিত লাশের জন্য গায়েবানা জানাযা  ড়েনা  অথচ  গায়েবানা  জানাযা  পড়া সুন্নাত দেখুন- বুখারী ১ম ১৭৮ পৃ:, মু সিলম ৩০৯ পৃ: আবূ দাউদ ২য় খণ্ড ৮৫৭ পৃ:, তিরমযী  ১২১ পৃ: নাসাঈ ২৮০ পৃ:
ইবনে মাজাহ ১১০ পৃ:
)  প্রচলিত সালাতে  তাকবীরে  তাহরীমার  সময়ই  কেবল  রফউল  ইয়াদাঈন  বা  কাধ
বরাবর ʢ’হাত উঠানো হয়, কিন্তু রুকুতে  যাওয়ার সময়,  রুকু হতে উঠার সময় এবং তি বা চার
রাকাত বিশিষ্ট সালাতে তৃতীয় রাকাত তে উঠার সময় রফউল ইয়াদাঈন বা কাধ বরাবর  দু’হাত
উঠানো হয়  না  এটা  সহীহ  হাসীস  বিরোধী বরং রাসূল  (সা:)  সালাত শুরু করার  সময় অর্থাৎ
তাকবীরে তাহরীমার সময়,  রুকুতে  যাওয়ার সময়, রুকু থেকে উঠার সময় এবং  দু’রাকাত ড়ে
তৃতীয় রাকাতে জন্য ঠে রফউল ইয়াদাঈন বা কাধ বরাবর ʢ’হাত উঠাতে  দেখুন - বুখারী  ১ম
খণ্ড১০২  পৃ:,  মুসিলম ১ম খণ্ড১৬৮ পৃ:  নাসাঈ  ১৮১/১৫৮,  ১৬২  পৃ:,  আবু দাউদ ১ম Ƴড১০৪/১০৫  পৃ:,  তিরমযী  ১ম খণ্ড ৩৫ পৃ:, ঈবʞ মাজাহ ৬২ পৃ:, মিশকাত  ৭৫ পৃ: সহীহ ইবনে খুযাইমাহ ৯৫/৯৬ পৃ:, বাংলা বুখারী আধুনি প্রকাশনী ১ম খণ্ড ৩২১ পৃ:
)  প্রচলিত সালাতে  দাড়িয়ে  নাভীর  নিচে  হাত  বাঁধা  হয়  এটাও  সহীহ  হাদীসে
বিপরীত,  রাসূল (সা:)  সব সময়ই ডান হাত বাম হাতে উপর রেখে বাম হাতের  উপর বা সিনার উপর
হাত বাধেতন এটাই  সুন্নাত  (বুখারী ১ম  খণ্ড ১০২ পৃ:,  মুসিলম  ১ম Ƴ ১৭৩ পৃ:,  আবু দাউদ ১ম খণ্ড ১০ পৃ:,তিরমযী  ৩৪/৩৫  পৃ:,  নাসাঈ  ১৪১  পৃ:  ইবনে মাজাহ  ৫৯  পৃ:,  মিশকাত  ৭৫  পৃ:,  সহীহ ইবনে খুযাইমাহ ১ম খণ্ড ২২৩  পৃ:, মুয়াত্তা মুহাম্মদ  ১৬০ পৃ:)
)  সমাজে প্রচলিত বেতা সালাতে দুরাকাতের  পর বৈঠক রে  আত্তাহিয়াতু  পড়া হয়
এবং  তৃতীয়  রাকাতের  দু’আ কুনুতের পর  নতুন  রে  দু’হাত তালা  হয়  এটা  সহীহ  হাদীসে
বিপরীত বিতর  সালাতের  বৈঠক একটি দু’রাকাতের পর বৈঠক নেই এবং  দুয়া কুনুতের পূর্বে হাত তোলার নির্দেশ সহীহ হাদীসে নেইদেখুন- মুসিলম ১ম  খণ্ড ২৫৪  পৃ:,  আবু দাউদ  ১৮৯  পৃ:,  নাসাঈ ২৫০  পৃ:  এছাড়াও  বিতর এক রাকাত,  তি, পাচঁ,  সাত নয় রাকাতও সহীহ দেখু -  মুসিলম ১ম খণ্ড ২৫৪ পৃ:, আবুদাউদ ২০১ পৃ:, নাসাঈ ২৪৬- ২৪৭ পৃ:
১০)  আমাদে  সমাজে  প্রচলিত ঈদে  সালাতে  মাত্র   তাকবীরে  পড়া  হয় কিন্তু 
তাকবীরে ঈদর  সালাত  আদায়  করার  কোন  সহীহ  হাদীস  নে  রাসূল  (সা:)  দের  সালাত
আদায়  করেছে  ১২  তাকবীরে প্রথম  রাকাতে তাহরীমার  পর  সানা  পেড়  কিরাতের পূর্বে 
তাকবীর  এবং  দ্বিতীয়  রাকাতে  কিরাতের পূর্বে    তাকবীর সহ  মত ১২  তাকবীরে  ঈদর  সালাত
আদায় করাই হচ্ছে সুন্নাত (আবু দাউদ ১৬৩ পৃ:, তিরমযী ৭০ পৃ:, ইবনে  মাজাহ ৯২ পৃ:, সহীহ ইবনে খুযাইমাহ  ২য় খণ্ড৩৪৬ পৃ:)

No comments:

Post a Comment