কুরআনের আদর্শ বাস্তবায়নেই আছে সব সমস্যার সমাধান

No comments:

আল্লাহ্‌র ভয় মানুষের মধ্যে না থাকলে কী হবে ?

দু'জন মানুষের কথা ভাবুন । একজন জানে যে, আল্লাহ্‌র সামনে তাকে একদিন হাজির হতে হবে এবং ভাল-মন্দ কাজের যথাযথ প্রতিফলন তাকে পেতে হবে । আরেকজন মনে করে কারো কাছে তাঁর কোন জবাবদিহিতা নেই । এই দু'জনের আচার-আচরনের মধ্যে অবশ্যই অনেক তফাৎ থাকবে । আল্লাহ্‌কে যে ভয় করে, সে যে কোন অন্যায় থেকে নিজেকে দূরে রাখে এবং নিজের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে সব ধরনের অনৈতিক আচরন থেকে নিজেকে মুক্ত রাখবে । যার মনে আল্লাহ্‌র ভয় নেই, সে অকারনে বা তুচ্ছ ব্যাক্তিস্বার্থে মানুষকে খুন করতেও দ্বিধা করবে না । আল্লাহ্‌ ও পরকালের ভয় থাকলে এমন কোন কাজ করার সাহস তাঁর হত না, যার কৈফয়ত দেয়া পরকালে তার পক্ষে সম্ভব নয়।
পবিত্র কোরআনে হযরত আদম (আঃ) এর দুই ছেলের কথা বলা হয়েছে ।

 এই কাহিনী আমাদের দৃষ্টি আকর্ষণ করে এমন দুই ব্যাক্তির প্রতি যাদের একজন আল্লাহ্‌ ভীরু, আর অন্যজনের মনে আল্লাহ্‌র সম্পর্কে ভয় নেই-"তুমি তাদের শুনাও আদমের দুই ছেলের কাহিনী । যখন তারা কুরবানি করেছিল তখন তাদের একজনের কুরবানি কবুল হয়েছিল আর অন্যজনের তা কবুল হয়নি । সে বলল ঃ অবশ্যই আমি তোমাকে হত্যা করব । অন্যজন বলল ঃ আল্লাহ্‌ কেবল মাত্র বিশ্বাসীদের কুরবানি কবুল করেন । যদি তুমি আমাকে হত্যা করার জন্য আমার দিকে তমার হাত প্রসারিত কর, তবুও আমি তোমাকে হত্যা করার জন্য তোমার দিকে আমার হাত প্রসারিত করব না । কেননা, আমি তো ভয় করি বিশ্বজগতের প্রতিপালক আল্লাহ্‌কে " (সূরা মায়িদাঃ ৫ঃ২৭-২৮)

যার মনে আল্লাহ্‌র ভয় নেই, সে চোখের পলক না ফেলে আপন ভাইকে মেরে ফেলে যদিও তার ভাইয়ের কোন দোষ ছিল না ।অন্যদিকে, এই হত্যাকান্ডের শিকার যে হল সে হত্যার হুমকির মুখেও জানিয়ে দিয়েছিল যে সে নিজের ভাইকে খুন করার চেষ্টাও করবে না । আল্লাহ্‌ ভিরুদের সার্বিক চিত্র এরকমেই ।

যে সমাজে মানুষের মনে আল্লাহ্‌র ভয় কাজ করবে, সে সমাজে আল্লাহ্‌ জা পছন্দ করেন না যেমন , খুন, অত্যাচার, অবিচার, বৈষম্য ইত্যাদি থাকবে না । ভয় ও লোভ মানুষের নিষ্ঠুরতা ও অনৈতিক আচরণের জন্য অনেকাংশে দায়ী । অনেক মানুষেই ভয় পায় যে তারা গরীব হয়ে যাবে বা তাদের ভবিষ্যতের কোন নিশ্চয়তা নেই ।

এসব ভয় থেকে ঘুষ খাওয়া, দুর্নীতি, চুরি, মিথ্যা সাক্ষ্য, পতিতাবৃত্তি ইত্যাদিতে অনেক মানুষ জরিয়ে ফেলে ।
যে ব্যক্তির মনে আল্লাহ্‌র বিশ্বাস আছে সে সব সময় আল্লাহ্‌র উপর ভরসা করে; সব কিছুর উপরে আল্লাহ্‌কে স্থান দেয় । আল্লাহ্‌র রহমত থেকে বঞ্চিত হতে হবে, এমন যে কোন কাজকে সে তাই এড়িয়ে চলে । ক্ষুধা, দারিদ্র, মৃত্যু বা কোন দুঃখ-কষ্টই তাকে আল্লাহ্‌র পথ থেকে বঞ্চিত করতে পারে না। আল্লাহ্‌ ভীরু কারো পক্ষেই কুরআনের পথ থেকে দূরে চলে যাওয়া কোন পরিস্থিতিতে সম্ভব নয় ।

No comments:

Post a Comment